Oops...
Slider with alias not found.

Our Project

Trailer of Mukh o Mukhosh-Releazing in Bangladesh July 13,2018

Mukh O Mukosh Ekattor TV,2018

News on Mukh o Mukhosh

Mukh O Mukhosh
1457 Views0 Comments

গন মানুষ থেকে বিচ্ছিন্ন রাজনীতি কখনোই কল্যাণ বয়ে আনতে পারে না এই উপলব্ধির কারণে গোপন রাজনীতি থেকে স্বাভাবিক জীবনে ফিরে এসে সুলতানের বাসায় পেইংগেস্ট হিসেবে থাকতে শুরু করে রাজু অর্থনৈতিক টানা পড়েনের সংসারে রাজুর থাকার কারণে সুলতান তার নিত্য অভাব গুলো থেকে কিছুটা মুক্ত হয় সুলতানের স্ত্রিরও রাজুর সঙ্গে বেশ বন্ধুসুলভ সম্পর্ক তৈরি হয়ে পড়ে রাজুর সাথে বীথির বন্ধুত্বটা সুলতানকে সন্দেহপ্রবণ করে তোলে একটা সময় এই সন্দেহকে সত্য প্রমান করে রাজু বীথি পালিয়ে যায় নতুন জীবনের খোঁজে কিন্তু সেখানে তারা সুখ গুলো টিকিয়ে রাখতে পারে না। রঞ্জনা এসে রাজুর মুখোমুখি দাড়ায় রাজু বীথির প্রেমের সামনে এসে পড়ে রাজুর অতীত সম্পর্ক, রঞ্জনার গর্ভে রাজুর সন্তান প্রসঙ্গ

বীথি কি করবে এখন? রাজুই বা কি করবে? তার নিজেরও জানা ছিল না তার একটি সন্তান আছে রঞ্জনাই বা এত বছর পড়ে কোন প্রয়োজনে রাজুর সামনে এসে দাড়ায়  অনেক গুলো প্রশ্ন জমা হয় উত্তরের আশায়।

Behind The Scenes

মুখ ও মুখোশ রুপ ও রুপোক – এখানে অর্থ হলো মানুষের সাথে মানুষের সম্পর্ক একেকজনের সাথে একেক রকম । বন্ধুর সাথে একরকম, ভাইয়ের সাথে একরকম, বাবা মা স্ত্রী সন্তান বা অন্য যে কেউ একেকজনের সাথে একেকরকম সম্পর্ক ।  মানে একেকজনের সাথে আলাদা আলাদা দৃস্টিভংগি নিয়ে চলা,সম্পর্ক গুলো আলাদা করেই মেইনটেইন করার, এই দৃস্টিভংগিটাকেই বোঝানো হয়েছে মুখ ও মুখোশ নামে  এই ছবিতে । ছবিটাতে দুই সময়ের দুই গল্প আছে, গল্পটা প্রেম ও রাজনিতি নিয়ে যা শেষে গিয়ে এক হয়। রাজু ওবিথীর সম্পর্ক টাকে মুখ ও মুখোশ বলা যেতে পারে, রন্জনা ও রাজুর সম্পর্ক শুধু প্রেম নয় সেখানে রাজনিতিও আছে, রাজনিতিটাকে এখানে রুপোক অর্থে ব্যবহার করা হয়েছে ।

এটিকে মুলত প্রেম ও রাজনিতির ছবি বলা যায়,কিছু সম্পর্ক আমরা প্রকাশ করিনা বা করতে পারিনা বা করতে চাইওনা, তেমন একটা সম্পর্ক  এ ছবিতে আছে ।

মুলত একজন উত্তর আধুনিক মানুষের জীবনের কিছু সময়কে তুলে ধরা হয়েছে ।

মানষের জীবনপথ কখন কোনদিকে প্র বাহিত হয় আগে থেকে বলা মুসকিল,চলার পথে কখন কার সাথে কোন্ ধরনের সম্পর্ক তৈরি হয় তাও বলা মুসকিল ।

এই জন্যই  গল্পটার নাম রাখা হয়েছে মুখ ও মুখোশ রুপ ও রুপোক ।

আরও বলা যায় পরিচালকের ভাষায় 

“চলচ্চিত্র টা মৌলিক। নামটা কি মৌলিক? ”

(((আমার জানা নেই। কি জানা নেই? আপনারা আসলে মৌলিক বলবেন কি না। আমি কি মৌলিক মনে করছি? উওরটা “হ্যাঁ ” বা “না “এই
দুই শব্দে বেছে নেয়া যায়না। কেন যাবেনা? হুম সেই ব্যাখ্যা টাই দিতে চাই। ইংরেজি পার্সোনালিটি শব্দটা এসেছে পার্সনা শব্দ থেকে,পার্সনা শব্দের অর্থ মুখোশ আর মুখোশ থেকে মুখোসত্ত্ব,মানে পার্সনালিটি। বাংলায় ব্যক্তি যা ব্যক্ত করে সেটাই তার ব্যক্তিত্ব।।
আমরা প্রত্যেকেই আলাদা আলাদা একাধিক ব্যক্তিত্ব ধারন করি। আমাদের এই ব্যক্ত হওয়া সময়, পরিবেশ এবং মানুষ ভেদে পরিবর্তীত হতে থাকে, সন্তানের কাছে আমাদের যে প্রকাশ, স্ত্রীর কাছে সেই প্রকাশ নয়,বন্ধুর কাছে,মা এর কাছে, ভাই এর কাছে, সহ কর্মিদের কাছে,রাষ্ট্রের কাছে,সমাজের কাছে, আমাদের প্রকাশ সকল খানে এক নয়। আর সেখানেই মুখোশ আর মুখ এর ভিন্নতা।
প্রথমত এই চলচ্চিত্রটি আমাদের প্রকাশে ভিন্নতা নিয়ে তৈরি, তাই নামটি গল্পের প্রয়োজনে অতী প্রাসঙ্গিক।
“মুখ ও মুখোশ ” আমাদের চলচ্চিত্র ইতিহাসে একটি মাইলস্টোন,এটি ইতিহাসে থেকে যাবে আজীবন কারন এটি আমাদের প্রথম চলচ্চিত্র। আমরাও আশা করছি এই চলচ্চিত্রটি ইতিহাসে রয়েযাবে নিজস্বতায়।)))

MukhO Mukosh will be Premiere  in Toronto on August 27,2017 at Fox Theatre sponsored by Anwar Azad , Chairman of  Canadian Media Entertainment Inc.

মুখ ও মুখোশ | Mukh O Mukosh নিয়ে পত্রিকায় প্রকাশিত সংবাদ ঃ

গ্লিটজ প্রতিবেদক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম:  সেন্সর ছাড়পত্র পেল ‘মুখ ও মুখোশ’ 

Production
Mukh O Mukhosh
Awards
Director
Golam Mostofa Shimul
Camera
Tarek Babu and Monju
Location
Dhaka,Sylhet,Noakhali-
Cast| Model
কাজী রাজু, কামাল আহমেদ, খায়রুল আলম সবুজ, নাফিসা চৌধুরী নাফা, দীপান্বিতা মার্টিন, কাদেরী, মন্জুরুল আলম পান্না, আমিরুল ইসলাম অরুন
Music
গোলাম মোস্তফা শিমুলের লেখা দুটো গানের সুর করেছেন ফিরোজ কবির ডলার গেয়েছেন সুবির নন্দী ও ফাতেমা তুজ্ জোহরা
Executive Producer
Anwar Azad ( Canadian Media Entertainment Inc. )

Leave your thought