Blog

টরন্টোর দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে ‘ডুব’ ও ‘আলতা বানু’ ছিল ভাল লাগার ছবি

960 Views0 Comments

টরন্টোর দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে ‘ডুব’ ও ‘আলতা বানু’ ছিল ভাল লাগার ছবি

 

মোস্তাফা সারোয়ার ফারুকী পরিচালিত ডুব ছবির একটি দৃশ্য

মোস্তাফা সারোয়ার ফারুকী পরিচালিত ডুব ছবির একটি দৃশ্য

রেজাউল হাসান : সপ্তম দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত বাংলাদেশের ছবি মোস্তফা সারোয়ার ফারুকী পরিচালিত ছবি ডুব ও অরুণ চৈধুরী পরিচালিত আলতা বানু ছিল ভাল লাগার ছবি। গত ১২ ও ১৩ মে টরন্টোর উইনফোর্ডড্রাইভে অবস্থিত আগা খান মিউজিয়ামে ছবি দু’টি প্রদর্শিত হয়। ডুব ফারুকী পরিচালিত প্রথম ছবি না হলেও আলতা বানু ছিল অরুণ চৈধুরী পরিচালিত প্রথম পূণ দৈর্ঘ্যচলচ্চিত্র। এর আগে অরুণ টিভির জন্যে ধারাবাহিক নাটক ও ফিল্ম পরিচালনা করলেও এই প্রথম ছায়াছবি পরিচালনায় তার অভিষেক হলো। প্রদর্শণী উপলক্ষে এই দুই পরিচালকের আসার কথা থাকলেও ফারুকী আসেননি-অরুণ এসেছিলেন। তার ছবি প্রদর্শনের আগে একটি সংক্ষিপ্ত অনুষ্টানের আয়োজন করেছিলেন উৎসব কমিটির উদ্যোক্তরা। এতে স্বাগত ভাষণ আনোয়ার আজাদ। মূলত তার ঐকান্তিক প্রচেষ্টাতেই গত ছয় বছর ধরে উৎসবে বাংলাদেশের ছবি প্রদর্শিত হচ্ছে। তিনি বলেন, উৎসবে এখন নিয়মিত বাংলাদেশের ছবি আসছে। আসছেন ছবির পরিচালক এবং শিল্পীরা। জনাব আনোয়ার বলেন, এই উৎসব উত্তর আমেরিকায় সবচে বড় দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র উৎসব। এতে প্রায় দক্ষিণ এশিয়ার ৭৬ ভাষায় নির্মিত স্বল্প ও পূর্ণদৈর্ঘ্যমিলিয়ে আড়াইশ’ ছবি দেখানো হয়। তিনি বলেন, আমরা চাই উৎসবে আমরা আমাদের কমিউনিটিকে আরও বেশী যুক্ত করতে চাই। আপনারা আমাকে যে কোন সময় ই মেইল করতে পারেন। যতো দ্রুত সম্ভব উত্তরের নিশ্চয়তা দিচ্ছি।

অরুণ চৈধুরী পরিচালিত আলতা বানু ছবির একটি দৃশ্য

অরুণ চৈধুরী পরিচালিত আলতা বানু ছবির একটি দৃশ্য

পরে বক্তব্য দেন অরুণ চৌধুরীর সাংবাদিক সুব্রত নন্দী। বলেন, অরুণ চৌধুরী তো বছরের তিন চার মাস টরন্টোতেই থাকেন। এর আগে অনেকবার তিনি এসেছেন টেলিছবি নিয়ে। আমি তাকে বলেছিলাম-এর পরে টরেন্টোতে এলে ফিচার ফিল্ম নিয়ে আসবেন। তিনি কথা রেখেছেন। তিনি প্রায় দু’হাজার টেলি ফিল্ম নির্মাণ করেছেন। তিনি ভাল গানও লেখেন। আমরা শুনেছি আলতা বানু ঢাকায় মুক্তির পরে সাফল্য অর্জন করেছে। নিশ্চয়ই ছবিটি আপনাদের আনন্দ দেবে।
অরুণ চৌধুরী তার ভাষণে বলেন, আমি ভাল বলতে পারিনা। ছবিটি বানিয়েছি আপনাদের জন্যে ভাল লাগলে খুব খুশী হবো। ছবিটি দু’ বোনের গল্প। ছোট বোনটি হারিয়ে যায়। বড় বোন তাকে খুজঁতে থাকে। চরিত্র অনুযায়ী সব শিল্পীই ভাল অভিনয় করেছেন।

IFFSA Toronto1এর আগের দিন শনিবার ১ মে প্রদর্শিত হয় ডুব। ডুব মুক্তির আগে বেশ বিতর্কের সৃষ্টি করে। নন্দিত লেখক হুমায়ূন আহমদের জীবনের একটি অংশ নাকি এই ছবির কাহিনীতে নাকি উঠে এসেছে। সেটা তার মেয়ের বান্ধবীকে বিয়ে করার বিষয়টি। হুমায়ূন আহমদের চরিত্রটিতে আভিনয় করেছেন ভারতের জনপ্রিয় শিল্পী আরফান খান আর তার দ্বিতীয় স্ত্রীর চরিত্রে রূপ দিয়েছেন কলকাতার অভিনেত্রী পর্ণো মিত্র। ছবিতে তার কিছুটা মিল খুঁজে পাওয়া যায়। তবে ছবির কাহিনীকার অতেটা গভীরে যাননি। বুড়ো বয়সে কেন ভদ্রলোক অমন একটা কান্ড ঘটালে ন-সেই প্রসঙ্গটি একেবারেই আসেনি। তবে ইরফান খান ও পর্ণো মিত্র সুন্দর অভিনয় করেছেন। মায়ের চরিত্রে রোকেয়া প্রাচীর অভিনয়ও ছিল মন কাড়ার মতো। তবে মেয়ের চরিত্রে নুসরাত ইমরোজ তিশার অভিনয় ছিল মর্মস্পর্শী। বাবার স্খলনে সবচে কষ্ট পায় মেয়েরা-তারপরেও বাবার প্রতি তাদের ভালবাসার কোন ব্যত্যয় ঘটেনা। ছবির সংলাপ সুন্দর। ফটোগ্রাফীতে রাতের ঢাকার চিত্র ছিল অনুপম।
আলতা আর বানু দুই বোন। আলতার বিয়ে ঠিক মধ্যপ্রাচ্যে চাকরিরত এক যুবকের সাথে তার বিয়ে ঠিক হয়। কিন্তু গোল বাঁধে কু সংস্কার। বিয়েটা ভেঙ্গে যায়। এদিকে বানুও নিখোঁজ হয়। হারিয়ে যাওয়া বোনের খোঁজে বেরোয় আলতা। শেষ মেষ সন্ধান পায় একটি লাশের। লাশটা দেখতে তার বোনের মতোই।
আলতার চরিত্রে জাকিয়া বারী মম সত্যিই অনবদ্য। আলতার হবু বরের ভূমিকায় আনিসুর রহমান মিলনের অভিনয়ও ছিল মন কাড়ার মতো। ছবিটি গ্রামীন পটভ’মিতে নির্মিত হলেও গ্রামীন অনেক কু সংস্কারের বিরুদ্ধে বক্তব্য আছে।
চলচ্চিত্র উৎসব ঘিরে সুন্দরীদের আনাগোনা এবং তাদের ফ্যশন দর্শকদের মনোযোগের এশটি বিশেষ আকর্ষণ হিসেবে গন্য হয়ে থাকে। এই দু’টি বাংলা ছবির প্রদর্শণী উপলক্ষেও সেই ট্রাডিশন ছিল চোখে পড়ার মতো। দর্শকদেও অধিকাংশই ছিলেন নারী। বলা যায়-এটা ছিল শাড়ির ফ্যশন শো। এর মধ্যে একজন সকলের মনোযোগ কেড়েছিল। কান চলচ্চিত্র উৎসবে ভারতীয় নায়িকা ঐশ্বরিয়া রাই যেমন ঠোঁটে বেগনি রঙের লিপ স্টিক সকলের দৃষ্টি কেড়েছিল-এখানেও তেমনি একজন ঠোঁটে আসমানী ব্লু রঙের লিপস্টিক লাগিয়ে চোখ ধাঁধিয়ে দিয়েছিলেন অনেকেরই। দু গালের হাসিতে ভাজ পড়ছিল টোলের-‘স্মাইল উইথ ডিমপল’।

Original News Link : http://probashikantho.ca/2018/06/%E0%A6%9F%E0%A6%B0%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%8B%E0%A6%B0-%E0%A6%A6%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BF%E0%A6%A3-%E0%A6%8F%E0%A6%B6%E0%A7%80%E0%A7%9F-%E0%A6%9A%E0%A6%B2%E0%A6%9A%E0%A7%8D/

Leave your thought